Breaking News

স্মৃতিতে বিশ্বকাপ ফুটবল



বিশ্বকাপ ফুটবল একেবারে দরজায় এসে কড়া নাড়ছে। ক্রিকেটের জোয়ারে আমাদের দেশের ফুটবলের জৌলুস হারাতে বসেছে। আমাদের স্কুল জীবনে আবাহনী/মোহামেডানের খেলা মানে বিশেষ কিছু ছিল। তখন আসলাম,মোমেন মুন্না, কায়সার হামিদ, মহসিন কাননরা ছিল ঢাকা লিগের সুপার স্টার। আর বিশ্বকাপ আসলেতো কথাই নেই চারিদিকে সাজ সাজ রব। যেসব গ্রামে বিদ্যুৎ ছিলনা সেখানে ব্যাটারির সাহায্যে সাদাকালো টিভিতে খেলা দেখার আয়োজন করা হতো। গ্রামের খেলা পাগল মানুষ একবাড়িতে জড় হয়ে খেলা দেখতো।টিভি এন্টিনা ঘুরিয়ে ঘুরিয়ে দেখা হতো কোনদিকে ঘুরালে ছবি ভাল আসবে। খেলা দেখতে দেখতে টিভি ঝিরঝির করে উঠলে শুরু হতো আবার এন্টিনা ঘুরাঘুরি। 

১৯৯০ সালে বিশ্বকাপের কয়েকটি খেলা দেখেছি কিন্তু কিছুই মনে নেই। শুধু একটা কথাই মনে আছে চারিদিকে তখন ম্যারাডোনা ম্যারাডোনা রব। ম্যারাডোনা জার্সি গায়ে দিয়ে ফুটবল প্রেমীরা ঘুরে বেড়াতো। ১৯৯৪ সালে বিশ্বকাপ ফুটবলে কথা পুরাপুরি মনে আছে। বিশ্বকাপের শুরুতে আর্জেন্টিনার সাপোর্টার থাকলেও ব্রাজিলের রোমারিও বেবেটো জুটির খেলা দেখে মুগ্ধ হয়ে ব্রাজিল সাপোর্টার বনে যাই। ব্রাজিল যেদিন বিশ্বকাপ জিতে নেয় মনে হচ্ছিল আমিই বিশ্বকাপ জিতেছি। সেই থেকে আজও আমার কাছে ফুটবল মানেই ব্রাজিল


আমার কৌশরের ফুটবল হিরোর নাম রোনালদো। অনেকেই রোনালদো বলতে সিআরসেভেন কেই বুঝিয়ে থাকেন। সর্বকালের সেরা নাম্বার :খেতাব যদি দিতে হয় তবে দ্যা ফেনোমেনান নামে পরিচিত রোনালদোকেই দিতে হবে।১৯৯৮ এবং ২০০২ সালের বিশ্বকাপ যারা দেখেছেন তারা রোলানদোকে চিনেন না এমনটি হতেই পারেনা। বর্তমানে যেমন তর্ক বিতর্ক হয় কে সেরা মেসি নাকি সিয়ারসেভেন?কিন্তু তার সময়ে তার সাথে তুলনা করার মত কোন খেলোয়াড়ই ছিলনা। ১৯৯৮ বিশ্বকাপে ফাইনালে আগে রোনালদো ইনজুরির কারনেই দারুণ ফর্মে থাকা ব্রাজিলের শিরোপা হাতছাড়া হয়ে যায়। কিন্তু রোনালদো ঠিকই সেরা খেলোয়াড় হিসাবে সোনার বল জিতে নেন। 

২০০২ সালের বিশ্বকাপে আরো দুর্দান্ত হয়ে ওঠেন রোনালদো, সাথে রিভালদো রোনালদিনহো, রবার্টো কার্লোস। এই ফোর আর এর দুরান্ত নৈপুণ্যে বিশ্বকাপ ব্রাজিলের ঘরে চলে আসে। আর রোনালদো ছিলেন সেরাদের সেরা।ফাইনালে দুই গোলে জার্মানিকে হারিয়ে ব্রাজিল জিতে নেয় বিশ্বকাপ। দুটি গোলই করেন রোনালদো। সারা বিশ্ব অবাক হয়ে দেখে রোনালদোর অবিশ্বাস্য নৈপুণ্য। বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশ বাছাই করতে হলে রোনালদোকে রাখতেই হবে। 

বর্তমানে মেসি, সিয়ারসেভেন নিয়ে কত উদ্মাদনা কিন্তু এদের চেয়ে আমি রোনালদো জিদানেদের সেরা বলবো এই কারনে,এরা নিজ দেশকে বিশ্বকাপ উপহার দিয়ে গেছেন। মেসি সিয়ারসেভেনদের মত শুধুমাত্র নিদিষ্ট ক্লাবের প্লেয়ার ছিলেন না। 

আসুন আবারো মেতে উঠি বিশ্বকাপের উন্মাদনায়। 

No comments